ষষ্ঠ শ্রেণিঃ বাংলা প্রথম পত্রের কিছু নমুনা সৃজনশীল প্রশ্ন

/ posted in: Teaching / posted by: Keya Ahmed

১. ক্যালিপসো, ভূমধ্যসাগরের গভীরতম জায়গা। সেখানকার উপকূলবর্তী এলাকার মানুষের প্রধান কাজ সাগরের গভীরে গিয়ে মুক্তো তুলে আনা। তবে পর্যাপ্ত যন্ত্রপাতির অভাবে দেখা যায়, অনেকেই বেশি গভীরে যেতে পারেনা। কেউ আবার অতি লোভে বেশি গভীরে গিয়ে আর ফিরতে পারেনা। এসব থেকে উপকূলবাসীদের মধ্যে কুসংস্কার তৈরি হয় যে, সেই গভীর জলে দেবতাদের অভিশাপ আছে। তাই কেউ ফিরে আসেনা। কিন্তু একদিন, ঘটনাচক্রে মাসুদ রানা আধুনিক যন্ত্রপাতি নিয়ে নামলেন ক্যালিপসোতে। ভয়ংকর সেই অভিযান। সেখানে গিয়ে তিনি দেখলেন এক অসাধারন প্রাণীজগত। ইলেক্ট্রিক রে মাছের বিপুল সমাহার। যেই রে মাছের স্পর্শে আর অভ্যন্তরীণ পানির চাপেই আসলে মারা যায় মানুষগুলো। আর মৃতদেহ গুলো যায় হ্যামারহেড শার্কের পেটে। কোনো অভিশাপটাপ না, এ নিছক একটা প্রাকৃতিক ঘটনা।

 

ক। আকাশ সত্যিকারের কেমন জায়গা?

খ। বায়ু মণ্ডলের গ্যাসের অণুগুলো কিভাবে কাজ করে?

গ। উদ্দীপকের সাথে আকাশ প্রবন্ধের সাদৃশ্য-বৈসাদৃশ্য ব্যাখ্যা কর।

ঘ। বিজ্ঞান কুসংস্কার দূর করে- উদ্দীপক ও ‘আকাশ’ প্রবন্ধের আলোকে বিশ্লষণ

কর।

 

২. বঙ্গবন্ধু একটি নাম, একটি বিস্ময়। তিনিই উদ্ভাষিত করেছিলেন সাত কোটি বঙালিকে। তাঁর ৭ মার্চের ১৮ মিনিটের ভাষণে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল সবাই। পৃথিবীর একটি কোণেও যদি বাঙালি বেঁচে থাকে, তবে মুজিব বেঁচে থাকবেন। তিনি বাঙালির প্রকৃতি, আত্মা, সব যায়গায় মিশে আছেন। বাঙালির চেতনায় যদি মুজিব সর্বময় হন, তবে বাঙালি তার ঐতিহ্য-ইতিহাসকে কখনো ভুলবেনা।

 

ক। শিশুর মধুর হাসিতে কি ভরে ওঠে?

খ। ‘চিরশিশু মুজিবর’ বলতে কবি কি বোঝাতে চেয়েছেন ব্যাখ্যা কর।

গ। উদ্দীপকের সাথে মুজিব কবিতার অমিল কোথায়, আলোচনা কর।

ঘ। ‘মুজিব’ বাংলার রাজনৈতিক ইতিহাসে এক অনবদ্য চরিত্র, উদ্দীপক ও ‘মুজিব’ কবিতার আলোকে ব্যাখ্যা কর।

 


 

৩. একটা হাত না থাকায় শরীরের ভারসম্য ঠিক রাখতে মুনির বাঁকা হয়ে হাঁটে। পাড়ার বাচ্চারা তাকে নিয়ে হাসাহাসি করে। এক হাতে সব জিনিস বহন করতেও ওর খুব কষ্ট হয়। কোনোরকম বাসায় ঢুকেই ঘরের সামনের দেয়ালের ছবিটা দেখে, তাঁর বুক ভরে ওঠে আনন্দে। ভুলে যায় সব টিটকারি। বেয়োনেট উঁচু করে ধরে আছে সে, হাত দুটোই অক্ষত, পাশে কালাম, যে একজন বীরশ্রেষ্ঠ। মনে পড়ে যায় মুনিরের সেই রক্তক্ষয়ী নয় মাসের কথা, মনে পড়ে যায় পাক সেনার গুলিতে তাঁর হাত নষ্ঠ হয়ে যাওয়ার কথা। কারন একটা হাত হারালেও সে পেয়াছে একটা বিশাল জিনিস। ‘স্বাধীনতা’।

 

ক। নয়নের বাড়ির উঠোনে কিসের চারা ছাতার মতন ডানা মেলে আছে?

খ। কাঠের পা কি কখনো আবেগে কেঁপে উঠতে পারে? নয়নের এই মনোভাবের কারন আলোচনা কর।

গ। উদ্দীপকের সাথে ‘কাঠের পা’ গল্পের পার্থক্য গুলো লেখ।

ঘ। কারন একটা হাত হারালেও সে পেয়াছে একটা বিশাল জিনিস। ‘স্বাধীনতা’- উদ্দীপক ও গল্পের আলোকে বিশ্লেষণ কর।